sponsor

sponsor

Slider

Theme images by kelvinjay. Powered by Blogger.

Recent Tube

Business

Technology

Life & style

Games

Sports

Fashion

» » একজন ফ্রীলেন্সার ওয়েব ডেভেলপার মাসে কত টাকা আয় করতে পারে ?

আপনি যদি একজন দক্ষ ওয়েব ডেভেলপার হয়ে থাকেন তবে Upwork বা এ ধরণের ফ্রীলেন্সিং মার্কেট প্লেস গুলতে আপনার ক্লায়েন্ট এর অভাব নেই। এবং প্রতিমাসে বেশ বড় অঙ্কের টাকা আপনি আয় করতে পারেন !
alrazi
আমি আমার ফুলটাইম জব (যা ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কিত ছিল না) ছেড়ে দিয়েছি ৫ বছর আগে এবং ফ্রিল্যান্সিং চেষ্টা করার সিদ্ধান্ত নেই। আমি শুধুমাত্র প্রাথমিক ওয়ার্ডপ্রেস এবং এইচটিএমএল জ্ঞান নিয়ে Upwork এ আমার একটি একাউন্ট খুলি। আমি আমার প্রথম কাজ পেতে ১২০টি বিড পাঠিয়েছিলাম যা basic WordPress blog set up ছিল এবং প্রথম কাজটি ১৫০ ডলার ছিল। আমি সেই কাজটি আমার সর্বোচ্চ জ্ঞান দিয়ে সম্পন্ন করেছিলাম এবং ক্লায়েন্ট আমার কাজে সন্তুষ্ট হয়ে আমাকে একটি পজেটিভ রিভিউ দেয়। আমি সপ্তাহে প্রায় ৭০ ঘন্টা কাজকরা এবং কাজ শেখার জন্য ব্যয় করেছি। আমি যেকোনো নতুন প্রজেক্ট নিয়ে আলোচনা করার জন্য একটি কৌশল তৈরি করেছিলাম যেখানে আমি জানতাম যে ৮০% কি করা উচিত এবং অবশিষ্ট ২0% কাজ আমাকে শিখতে হবে। এভাবে আমি প্রতিটি কাজে নতুন কিছু শিখে নিতাম, একই ভাবে আমার কাজ এবং জ্ঞান ভিত্তিও ক্রমবর্ধমান হয়।

ঠিক এইভাবে কাজ করে করে আমি ১ বছর পর গড়ে ৮০০ থেকে ১০০০ ডলার মাসিক আয় আসে এবং কাজ পাওার জন্য মাত্র ১০ থেকে ১২ টি বিড করলেই হতো। কারন আমার অনেকগুলো কাজের রিভিউ হয়েগেছিল তত দিনে। তাই নতুন ক্লায়েন্টদের কাছথেকে কাজ পাওয়া সহজ হয়েগিয়েছিল।
দুই বছর পর আমি স্ক্র্যাচ থেকে সম্পূর্ণ কাস্টম ওয়ার্ডপ্রেস থিম কোডিং শিখে নিয়েছিলাম এবং আমার ক্লায়েন্ট বড় কোম্পানি ছিল।এই ক্লায়েন্ট বেস হেল্পফুল ছিল এবং তারা তাদের বন্ধুদের আমাকে রেফার করতো তাই আমার প্রায় ২৫% নতুন কাজ Upwork এর মাধ্যমে আসত।


এখন,৫ বছর পর ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করে আমি বলতে পারি যে যথেষ্ট দক্ষতা এবং অভিজ্ঞতা, ভাল কাজের নীতিমালা এবং ভাল ক্লায়েন্ট সেবা দিয়ে আপনি ফ্রিল্যান্সিং করে একটি ভাল আয় করতে পারেন এবং আপনার ক্যারিয়ার গড়ে নিতে পারেন।
কখনও কখনও আপনাকে অন্যান্য ডেভেলপারদের সাহায্য সহায়তা নেয়ার প্রয়োজন হতে পারে কারন কিছু কিছু বড় কাজ আছে যা হয়তো আপনার দ্বারা একা কমপ্লিট করা সম্ভব নাও হতে পারে এবং
এভাবে একসময় আপনার একটি ওয়েব ডেভেলপমেন্ট এজেন্সি গড়ে তুলতে সহায়তা করবে।
আমি আমার ৫ বছরের ফ্রীলেন্সিং এর অভিজ্ঞতা দিয়ে বলতে পারি একজন দক্ষ ওয়েব ডেভেলপার তার ডেডিকেসন দিয়ে মাসে ১০ হাজার ডলার পর্যন্ত আয় করতে পারে ফ্রীলেন্সিং করে তবে তা অবশ্যই নির্ভর করে তার দক্ষতা ও সেই পরিমাণ কাজ সম্পন্ন করার ক্ষমতার উপর। 


সম্প্রতি আমি একটি পয়েন্টে এসে পৌঁছেছি যখন আমি আমার অভ্যন্তরীণ টিমের সঙ্গে একটি প্লাটফর্মে এসে দাঁড়িয়েছি এবং প্রতিষ্ঠিত করেছি একটি আইটি ফার্ম ও ট্রেনিং সেন্টার ((Madenet it)। এখন আমরা ফ্রীলেন্সিং এর পাশাপাশি লোকাল ওয়েবসাইটের কাজ ও করে থাকি ও ফ্রীলেন্সিং এ আগ্রহীদের ট্রেনিং এর বেবস্থা করেছি। যেখানে অভিজ্ঞ ও দক্ষ ফ্রীলেন্সার দ্বারা ট্রেনিং দিয়ে থাকি। 


আমি মনে করি ঠিক আমার মতই প্রতিটি ফ্রীলেন্সার আগে অথবা পরে একটা সময় নিজের একটি ওয়েব ডেভেলপিং ফার্ম প্রতিষ্ঠিত করতে পারে। এবং নিজের ক্যারিয়ার সু প্রতিষ্ঠিত করতে পারে।

«
Next
Newer Post
»
Previous
Older Post

2 comments:

  1. আজকের ডিজিটাল যুগে, ওয়েব ডেভেলপমেন্ট একটি জনপ্রিয় ক্যারিয়ার । কম্পিউটার এবং ইন্টারনেটের প্রসারের সাথে সাথে, ওয়েবসাইট ডেভেলপমেন্ট এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে ৷ কেননা, অফলাইন ব্যবসাগুলো এখন অনলাইনেও পণ্য ও সার্ভিস বিক্রি করছে।

    ReplyDelete